ঈদ - ভিক্ষা নয় দিতে ওদের অধিকার।

আর ক’দিন পরেই পবিত্র ঈদুর ফিতর। আমরা সবাই ঈদের আনন্দে ব্যস্ত। ঈদকে নিয়ে কতই প্রস্তুতি। যেন প্রতিযোগিতায় নেমেছি কে কত নতুন জামা কিনতে পারব। বড়দের তুলনায় ছোট শিশুদের মাঝেই ঈদের আনন্দ বেশি। নতুন জামা ছাড়া ঈদই যেন চিন্তা করতে পারে না শিশুরা। 

অন্যদিকে দরিদ্র-অসহায় শিশুদের জুটছে না একটি জামাও। অন্যান্য শিশুদের মত তাদের মনে ঈদের আনন্দ নেই। একটি জামার অভাবে এই কোমলমতি শিশুদের মন খারাপ থাকে পবিত্র ঈদের দিনে। একটু চেষ্টা আর আন্তরিকতা নিয়ে এগোলেই শিশুদের মুখে হাঁসি ফুটানো যায় একটি জামার বিনিময়ে।

আমরা সবাই যানি ঈদ মানে খুশি আনন্দ, হ্যাঁ ঈদ মানেই আনন্দ, ফুর্তি। শুধু আনন্দ নয়, মহা উৎসব। কিন্ত একবার ভেবেছি কি, ঈদ মানেই শুধু নিজের আনন্দ নয়। পাশের মানুষ, পাশের মানুষগুলোকেও আনন্দে রাখা। খুব বেশিদূর যেতে হবে না। 

আপনার গ্রামের বাড়ী থেকে নিয়ে জতদূর মন যাবে ।দেখতে পাবেন শাক-সবজি বেঁচে যে বুড়ী মহিলাটি, মহিলাটির ছোট ছোট শিশুদের নিয়ে কেমন আছ। তার খোঁজ নিলেই জানতে পারবেন কিছু মানুষ হয়তো আপনাদের মত এত আনন্দ নিয়ে দূরে থাক, শিশুটার জন্য নুন্যতম নতুন একটা জামাও হয়তো কিনতে পারবে না।

মার্কেটে গেলেই দেখতে পাবেন, মার্কেটগুলো গিজ গিজ করছে কাষ্টমারের ভিড়ে। তাদের যেন চাহিদার শেষ নেই। অনেকে ১-২ টি জামা দিয়ে সন্তুষ্ট নয়। তাদের দরকার আরো ৪-৫ টি নতুন জামা। প্রিয় শিশু সন্তানের জন্য সেন্ডেল, প্যান্ট, শার্ট, ত্রি-পিচ, প্রসাধনি ছাড়াও কত কিছুই না কিনছে। এখন আবার নতুন যোগ হয়েছে পাখি ত্রি-পিচ। আমাদের প্রচলিত সমাজ ব্যবস্থায় জাকাতের টাকায় শিশুদের বাবা-মায়ের জন্য শাড়ি, লুঙ্গির ব্যবস্থা থাকলেও শিশুদের জন্য কোনো ব্যবস্থা রাখা হয়নি। 

তাই বলব, ভুখা পেটে যে শিশুটি প্লেটহাতে ছেঁড়া কাপড়ে দাঁড়িয়ে আছে আপনার দুয়ারে। তাদের সামনে আপনি কি করে বিলাসী বেশে ঈদ উৎসব করবেন?

অনেক যত্নকরে সেজেগুজে নানান রূপে আপনার বাচ্ছাদের পাসে বসবেন।

একবার কি ভেবে দেখবেনওদের পাশে বসবেন?

আনন্দ উপভোগ করার অধিকার ওদেরও আছে।

আমরা কি পারি না ওদেরকে নিয়ে ভাবতে?

আনন্দময় একটি ঈদ উপহার দিতে?

ভিক্ষা নয় দিতে ওদের অধিকার।

যেন ওরাও পারে সকলের সাথে ঐক্যবদ্ধভাবে ঈদ উৎসবে সাড়া দিতে। 

ঈদ মোবারক 

ঈদের আনন্দ ছড়িয়ে পড়ুক সবার মাঝে এবং বয়ে আনুক অনাবিল সুখ, শান্তি।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)

সুন্দর ও শিক্ষনীয় পোস্ট উপহার দেয়ার জন্য আপনাকে যাযাকাল্লাহ!

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

যারা দূরে থাকি অথবা এই শ্রেণী থেকে উপরে থাকি, তারা আবেগে আপ্লুত থাকি। আবার এই আমরাই যখন ওদের খুব কাছাকাছি থাকতে শুরু করি, তখন ওদের কষ্টগুলোকে আর তেমন বড় কষ্ট মনে হয় নায়, যেন এটাই স্বাভাবিক মনে হয়।

মানব চরিত্রের এ দিকটি বড় অদ্ভুত।

ওদের জন্য কিছু খাবার দিয়েই দায় না এড়িয়ে আমাদের উচিত সচেতনতা বৃদ্ধির চেষ্টা করা এবং স্থায়ী পুনর্বাসনের চেষ্টা করা, হোক তা মাত্র একজন। আল্লাহ্ তৌফিক দিন।

-

"নির্মাণ ম্যাগাজিন" ©www.nirmanmagazine.com

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)