ব্লগে চাট অপশন চাইঃ ব্লগারদের সাথে এডমিন-মডুদের যোগাযোগে লাভ না ক্ষতি!!

যদিও ইদানীং ধর্মবিরোধী অবস্থানের কারণে অনেক ব্লগকে সরকার নিষিদ্ধ করেছে। সেটা আইনী প্রক্রিয়া বলে সে বিষয়ে আমার বক্তব্য নেই।
কিন্তু ব্লগগুলোর ভালো-মন্দ দিকের সমালোচানা করাই আমার আজকের উদ্দেশ্য, তবে অবশ্যই তা পজিটিভ।
(ক) ব্লগগুলোর নীতিমালায় লেখা থাকে[sb] ''ব্লগের বা ব্লগপোস্ট লেখার দায়-দায়িত্ব সম্পূর্ণ বা একমাত্র ব্লগারের, ব্লগ কর্তৃপক্ষের কোনমতেই নয়।''[/sb] এ ধরণের ঘোষনা বা হলফনামা প্রদানের বিষয়টি আসলেই আইন ও সাংবিধানিকভাবে বাতিলযোগ্য। তাই আইনীভাবে্ ব্লগে এমন বেআইনি লেখা প্রকাশের সূযোগ দেয়ায় ব্লগার ও কর্তৃপক্ষের দায় এড়ানোর আইনী কোন সুযোগই নেই বলেই আজ ব্লগার ও ব্লগগুলো সরকারের রোষানলে পড়ে নাস্তানাবুদ হচ্ছে।

(খ) ব্লগগুলো নিছক একমুখী একটা যোগাযোগের মাধ্যম হওয়ায় ব্লগাররা তাঁদের কোনো সমস্যায় পড়লে এডমিন বা মডারেটরদের সাথে সরাসরি সংলাপ বা ভাববিনিময় করতেই পারেনা বলে ব্লগগুলো আদৌ ইন্টারেক্টিভ হতে পারেনা। ফলে ব্লগারারও হতাশ হয়ে ব্লগ ছেড়ে চলে যায়। ব্যান, আনব্যান, মন্তব্য ব্লক ইত্যাদি ব্যাপার কর্তৃপক্ষ কর্তৃক একতরফা ঘটে বলেও কিংবা সংশ্লিষ্ট ব্লগার শাস্তির কারন জানতে না পারার ফলেও ব্লগ সম্পূর্ণ গণমুখী হচ্ছে না। ফলে নগন্য একটা অংশই এখনো ব্লগিং করে যাচ্ছে এবং বৃহৎ অংশ বাইরেই থেকে যাচ্ছে।
(গ) ব্লগে প্রকাশিত নিজের লেখায় শুধুমাত্র অন্যের মন্তব্য পাওয়াই একজন ব্লগারের জন্য যথেষ্ট হতে পারেনা। মানহানীকর মন্তব্য বা বাজে মন্তব্যের জন্যে মন্তব্য ব্লকসহ বিভিন্ন অপশন থাকলেও ব্লগাররা এতে সন্তুষ্ট হতে পারেনা, যতক্ষণ না মডু বা এডমিনের সাথে কথা বলে সঠিক কারন জানতে পারে। মডু বা এডমিনের ভুতের মতন সর্বদা লুকিয়ে থাকাও আধুবদাও উত্তম দ্বিমুখী যোগাযোগ মাধ্যমের ক্ষেত্রে চরম অন্তরায়। এতে ব্লগ জনপ্রিয় হতেই পারেনা।
(ঘ) সেজন্যই ব্লগের মেইন অপশনে চাটিং অপশন যুক্ত থাকলেই ব্লগারদের সকল রাগ-অভিমান বা প্রশ্নের অবসান হতে পারে। তাহলে মডুদের ও এডমিনের দেখা না পেলেও সবাই তাদের প্রতি ক্ষোভপ্রকাশ বা গালাগাল না করে চাটের মাধ্যমেই মনের ভাবপ্রশমিত করে ব্লগে সুন্দর একটা পরিবেশ গড়ে তুলতে পারবে।

পরিশেষে বলি, আমি বহুদিন পর একটা চাটসমৃদ্ধ সুন্দর ব্লগ খুজে পেয়েছি, যাতে আবার পোস্ট দিলেই ৫টাকা আয় হয় এবং ১০০টাকা হলেই তুলে নেয়া যায়। তাই এ ব্লগে নিবন্ধন করে নিতে পারেন এবং অনায়াসেই আয় করতে পারেন- এখানে ক্লিক করে নিবন্ধন করেন

আরো একটি অনুরূপ আয়ের সাইটের ঠিকানাও দিলাম। তবে নিবন্ধনের সময় আইডি চাইলে দেবেন ৮৭৭ বসিয়ে-http://www.amaderrajshahi.com/

তবে নিবন্ধনে দেয়া ইমেইলে গিয়ে একটিভিশন লিঙ্কে ক্লিক করে লগিন না করা পর্যন্ত আয় করতে পারবেন না।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)