ইমাম আবু হানিফা (রঃ) যেভাবে প্রমাণ করলেন আল্লাহ্‌র অস্তিত্ব আছে।

>>একবার ইমাম আবু হানিফা রঃ এর সাথে এক নাস্তিকের তর্ক শুরু হলো ।তর্কটি হলো আল্লাহর অস্তিত্ব নিয়ে।আবু হানিফা (রঃ) যতোই যুক্তি দিচ্ছিলেন যে আল্লাহ আছেন এবং তিনিই সর্বময় ক্ষমতার অধিকারী আর নাস্তিকটি ততোবারই তা অস্বীকার করতে ছিলো ।শেষ পর্যন্ত নাস্তিকটি তর্কে না পেরে সময় চাইলো ।আবু হানিফা (রঃ) তাকে সময় দিলেন ।আবার বিতর্কের জন্য স্হান ও তারিখ ঠিক হলো । 

নির্ধারিত দিনে নির্দিষ্ট স্থানে নাস্তিকটি ইমাম... আবু হানিফা রঃ এর জন্য অপেক্ষা করতে লাগলো ।কিন্তু ইমাম সাহেব ইচ্ছা করে দেরি করলেন ।যখন ইমাম সাহেব পৌছলেন তখন নাস্তিক তাকে দেরির কারন জিজ্ঞেস করলো । 

উত্তরে ইমাম আবু হানিফা রঃ বললেনঃ পথে আসতে নদী পার হতে নৌকা পেলাম না ।অনেকক্ষন অপেক্ষা করার পর দেখলাম ,একটি গাছ আপনা আপনি চিরে কাঠ হলো ।তারপর সে কাঠ থেকে নৌকা হলো ।তারপর সে নৌকায় আমি নদী পার হলাম । 

তখন নাস্তিক বললোঃ আপনি আলিম মানুষ হয়ে কেন আজগুবি মিথ্যা বললেন ? 

উত্তরে ইমাম আবু হানিফা (রঃ) বললেনঃ সামান্য একটা নৌকা যখন একা একা হতে পারেনা তাহলে এ বিশাল পৃথিবী কিভাবে আপনা আপনি সৃষ্টি হলো? 

ব্লগ এবং ফেসবুকে ইদানিং কিছু নব্য নাস্তিক তৈরি হয়েছে। ধর্ম বিশেষ করে ইসলাম এর গালাগালি করে সস্তা জনপ্রিয়তা অর্জন করতে চাচ্ছে। এদের জ্ঞান কতটুকু সেটাই হয়তো প্রশ্নবিদ্ধ!! আর একটা ব্যাপার, অনেকে হয়তো বিভিন্ন সময় এদের সাথে বিতর্ক করে থাকেন, আপনাদের বলবো, ওদের গালাগালি করবেন না, আমরা মুসলমানরাই যদি গালি দেই তাহলে ওরা আরও সুযোগ পেয়ে যাবে। আমাদের আদর্শ, চরিত্র দিয়ে ওদের আকৃষ্ট করতে হবে! ধন্যবাদ। 

আপনার বন্ধুদের কাছে পৌঁছে দিতে শেয়ার করুন।এবং সবাইকে বিষয়টি সম্পর্কে অবগত করতে পারেন। 
ফেসবুক থেকে সংগৃহীত।

ট্যাগ/কি-ওয়ার্ড : ইমাম আবু হানিফা (রঃ) যেভাবে প্রমাণ করলেন আল্লাহ্‌র অস্তিত্ব আছে।
বিষয়শ্রেণী: ইসলাম
আপনার রেটিং: None গড় রেটিং: 4.3 (3টি রেটিং)

অতীত আলেমগণ আমাদের জন্য এমন সব অমূল্য রত্ন রেখে গেছেন যে, কেয়ামত পর্যন্ত ব্যবহার করলেও এসবে কোন ঘাটতি দেখা দেবে না।

-

"নির্মাণ ম্যাগাজিন" ©www.nirmanmagazine.com

অনেক সুন্দর বলেছেন।

-

 


 

সালাম

 

ধন্যবাদ  চমৎকার পোস্টটির জন্য  ।  অতীতে  আলেমগণ   নাস্তিকদের  সাথে ও  বিধর্মীদের  সাথে  যে  সব  বিতর্ক  করেছেন , সেসবের উপর  কোন  বই  কি  আছে ?   এসব  সত্য কাহিনী  একসাথে  সংকলন করে প্রকাশ করা  দরকার ।

-

বই আছে কিনা তা সঠিক জানা নেই তবে কিছু কিছু বই পড়লে খুব সংক্ষেপে কিছু জানা যায়, বিস্তারিত কোন বই আছে কিনা, বা কোথায় পাওয়া যাবে তাও জানা নেই।

-

 


 

সালাম

আপনাকে অনেক অনেক যাযাকাল্লাহু খায়ের। এসব ইসলামই ইতিহাস বর্তমানে অনেক শিশু কেন, অনেক বড়রাও জানে না। আরও জানে না ইসলাম ধর্ম কত সুন্দর, কত মধুর।

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

দোয়া করি আল্লাহ্‌র কাছে তিনি যেন আমাদের সবাইকে জানতে এবং জানাতে সাহায্য করেন আমীন। আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

-

 


 

দোয়া করি আল্লাহ্‌র কাছে তিনি যেন আমাদের সবাইকে জানতে এবং জানাতে সাহায্য করেন আমীন। আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।

-

 


 

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 4.3 (3টি রেটিং)