"অনুভূতি ও বিশ্বাসের প্রথম পাঠ"

মহান আল্লাহর প্রশংসা কেন করবো?

মহান আল্লাহ আমাকে কোন আরজু আবেদন ছাড়াই সৃষ্টির সেরা জীব মানুষ রুপে বানিয়েছেন। তিনি আমাকে বিষাক্ত কীট পতঙ্গ বা পশু-পাখি বা আরো নিকৃষ্ট প্রাণী বানাতেন পারতেন তিনি তা না করে আমাকে মানুষ বানিয়েছেন এবং সকল জীবের উপর শ্রেষ্ঠত্ব দান করেছেন সেজন্যই মহান আল্লাহর প্রশংসা বর্ণনা করছি শুকরিয়ার সাথে আলহামদুলিল্লাহ।

মহান আল্লাহর কাছে কোন আবেদন ছাড়াই আমাকে তিনি মুসলমান করে পৃথিবীতে পাঠিয়েছেন। যদি বেধর্মী বানাতেন তবে কবে কিভাবে আমার হেদায়াত হতো বা আদৌ কি হেদায়াত হতো কিনা সন্দেহ। তাই জন্মসূত্রে মুসলমান হওয়াতে মহান আল্লাহর প্রশংসা জ্ঞাপন করছি আলহামদুলিল্লাহ।

পৃথিবীতে মহান আল্লাহর আমাকে শয়তানের অনুসারীও বানাতে পারতেন কিন্তু তিনি তা করেন নি। বরং আমার কল্যাণের জন্য আমাকে প্রিয় হাবীব (সঃ) এর উম্মত করে পাঠিয়েছেন। এই জন্য মহান আল্লাহর প্রশংসা করছি আলহামদুলিল্লাহ।

আমি জানতাম না আমাকে কোন ধর্মে পাঠালে আমার উপকার হতো। আমার অজান্তেই মহান আল্লাহ আমাকে ইসলামই দ্বীন বুঝার তৌফিক দিয়েছেন এই জন্য মহান আল্লাহর প্রশংসা করছি আলহামদুলিল্লাহ।

আমি নিজেকে সরল সঠিক পথে পরিচালনা করার জন্য, আমার কল্যাণের জন্য মহান আল্লাহ রাসূল (সঃ) কে পথপ্রদর্শক হিসেবে পাঠিয়েছেন এই জন্য মহান আল্লাহর প্রশংসা করছি আলহামদুলিল্লাহ।

আমাকে হেদায়াত প্রাপ্ত হতে তার উপর অটল থাকতে আল-কোরআন দিয়েছেন আরএই জন্য মহান আল্লাহর প্রশংসা করছি আলহামদুলিল্লাহ।

আমার সামনে প্রিয় নবী (সঃ) এর উত্তম আদর্শ রেখেছেন যেন আমি প্রিয় নবী (সঃ) এর দেখানো পথে চলতে পারি এই জন্য মহান আল্লাহর প্রশংসা করছি আলহামদুলিল্লাহ।

এই পৃথিবীর সকল নেয়ামত দিয়ে আমার লালন-পালন করছেন, আমাকে হায়াতে ত্বয়্যিবা দিয়েছেন আর এই জন্য মহান আল্লাহর প্রশংসা করছি আলহামদুলিল্লাহ।

হে আল্লাহ আমি ক্ষুদ্রতা, অক্ষমতা, দূর্বলতা, অলসতা ও শয়তানের ওয়াস-ওয়াসার কারনে তোমার যতটুকুন প্রশংসা করা প্রয়োজন ততটুকুন করতে পারিনা বা যেভাবে প্রশংসা করা দরকার সেভাবেও করতে পারিনা তবে আমি চেষ্টা করে যাই তোমার প্রশংসা বর্ণনা করতে তুমি আমার সেই প্রচেষ্টাকে সেই প্রশংসাকে কবুল ও মঞ্জুর করে নাও তুমি যে আমার অন্তর্যামী।

এই পৃথিবীর আসমান-জমিন, আলো, বাতাস, পানি, মাটি, অক্সিজেন, তরু-লতা, গাছ-পালা, পাহাড়-পর্বত, ঝর্না, নদী-নালা, সবুজ ঘাস, আরো যা যা আছে সবকিছুই দিয়েছ মানুষের জন্য আর এসবের জন্য আল্লাহর কাছে কোন আরজু-আবদার করতে হয়নি। এই জন্যই মহান আল্লাহর প্রশংসা করছি আলহামদুলিল্লাহ।

সকল প্রশংসা তোমার তরে।
সকল শুকরিয়া তোমার তরে।
সকল সিজদাহ শুধুই তোমার তরে।
তোমার মহিমা ঢেলে দাও আমার অন্তরে।

৭ই মার্চ ২০১৫

মদিনা মনোয়ারাহ সৌদি আরব

বিষয়ঃ-সাহিত্য

আপনার রেটিং: None গড় রেটিং: 4.7 (3টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 4.7 (3টি রেটিং)